আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সনকে বহনকারী প্রতিরক্ষা বাহিনীর বিমানটি ভেঙে পড়েছে

  প্রতিনিধি ১৭ জুন ২০২৪ , ৪:১৪:০২ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সনকে বহনকারী প্রতিরক্ষা বাহিনীর বিমানটি ভেঙে পড়েছে।

রবিবার (১৬ জুন) পাপুয়া নিউ গিনির পোর্ট মোরসবিতে তেল ভরার সময় বিমানটি ভেঙে পড়ে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়,বোয়িং (বিএ.এন) ভেঙে পড়ায় একটি বাণিজ্যিক ফ্লাইটে করে বেইজিং পৌঁছান ক্রিস্টোফার লুক্সন।এসময় তার ব্যবসায়িক প্রতিনিধি এবং সাংবাদিকরা পোর্ট মোরসবিতেই আটকা পড়ে।

জাপানের সঙ্গে নিউজিল্যান্ডের ব্যবসার প্রচারে চারদিনের সফরে এখনও বেইজিংয়ে অবস্থান করছেন ক্রিস্টোফার। সেখানে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে দেখা করবেন তিনি।

নিউজিল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী জুডিথ কলিন্স জানিয়েছেন, নিউজিল্যান্ড প্রতিরক্ষা বাহিনীর দুটি বিমান ৭৫৭ এর বয়স ৩০ বছরেরও বেশি।ফলে এই দুই বিমান নিয়ে প্রায়ই ঝামেলায় পড়তে হয়।এছাড়া বহু পুরাতন মডেলের অস্ত্র ও সরঞ্জাম নিয়ে ধুকছে দেশটির প্রতিরক্ষা বাহিনী।বাহিনীতে সেনার সংখ্যাও কম।

এমন পরিস্থিতিতে নিউজিল্যান্ড সরকার প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়াতে চায়।তবে অর্থনৈতিক চাপের মুখে ব্যয় কমানোর চেষ্টা করছে দেশটি।

আরও খবর

Sponsered content