শিক্ষা

দক্ষতা ও যোগ্যতা না থাকলে শুধুমাত্র গ্র্যাজুয়েশন দিয়ে কর্মসংস্থান নিশ্চিত করা কঠিন-শিক্ষামন্ত্রী

  প্রতিনিধি ২৫ ফেব্রুয়ারি ২০২৪ , ৬:৩৭:৪১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন,উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের নানা বিষয়ে দক্ষতা বাড়ানোর তাগিদ দিয়েছেন 😪 দক্ষতা ও যোগ্যতা না থাকলে শুধুমাত্র গ্র্যাজুয়েশন দিয়ে কর্মসংস্থান নিশ্চিত করা কঠিন হয়ে পড়বে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭ম সমাবর্তনে যোগ দিয়ে সভাপতির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন। মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পক্ষে তার প্রতিনিধি হিসেবে সমাবর্তনে অংশ নেন।

এসময় মন্ত্রী বলেন,বিশ্বে যেসব ভাষা বহুল প্রচলিত,সেসব ভাষায় শিক্ষার্থীদের দক্ষ হয়ে ওঠার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।প্রচলিত এসব ভাষায় আমাদের শিক্ষার্থীরা দক্ষ না হলে কর্মসংস্থানের দিক থেকে পিছিয়ে যাওয়াটা হবে স্বাভাবিক।

গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন,বিশ্ববিদ্যালয় হচ্ছে বিশ্ব নাগরিক তৈরির প্রক্রিয়া।সমগ্র বিশ্বে এখন দক্ষ,যোগ্য ও অভিজ্ঞ কর্মীর চাহিদা বেড়েছে।বিশ্বের শ্রমবাজার এখন আমাদের জন্য উন্মুক্ত।

মানসম্পন্ন দক্ষ কর্মীর অভাবে বিদেশিরা এদেশে এসে শ্রমবাজার দখল করছে বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।বলেন, পৃথিবীর নানা দেশ থেকে প্রশিক্ষিত,উচ্চশিক্ষিত ও দক্ষ পেশাজীবীরা বাংলাদেশে এসে কাজ করছেন।

আরও খবর

Sponsered content