চাকরির খবর

৪৫তম বিসিএস কাট মার্কস নিয়েও অনুমান করা কঠিন!

  প্রতিনিধি ২৭ মে ২০২৩ , ৫:২২:১০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।‌।বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় যতজন প্রার্থী পাস করানো হবে, তাদের মধ্যে সর্বশেষ প্রার্থীর প্রাপ্ত নম্বরই হলো ‘কাট মার্কস’। ৩৫তম থেকে ৪৩তম বিসিএস পর্যন্ত পূর্ব অনুমেয় কাট মার্কস বাস্তবে অনেকটা মিলে গেলেও ৪৪তম বিসিএসের কাট মার্কস ছিল ব্যতিক্রম।তাই ৪৫তম বিসিএস কাট মার্কস নিয়েও অনুমান করা কঠিন! তবু কিছু বিষয় বিশ্লেষণ করে দেখা যেতে পারে।

 

১. পিএসসি কতজন প্রার্থীকে প্রিলিতে টেকাবে, প্রথমত এর ওপর নির্ভর করে কাট মার্কস।

আগের পরিসংখ্যান অনুসরণ করা হলে ৪৫তম বিসিএসের ২৩০৯ শূন্যপদের ৯ গুণ অর্থাৎ ১৮-২০ হাজার প্রার্থী টেকানো হতে পারে। ইতিবাচক দিক হলো, ৪৫তম বিসিএস সার্কুলারে ৯৮০ জন চিকিৎসক (স্বাস্থ্য ক্যাডার+পরিবার পরিকল্পনা ক্যাডার) শূন্যপদ রয়েছে। সেই হিসাবে সবার জন্য এক কাট মার্ক থাকলে ২০ হাজারের মধ্যে ৯৮০ জন চিকিৎসক পাওয়া কঠিন।তাই প্রিলিতে উত্তীর্ণের সংখ্যা আরো বাড়ানো হতে পারে।

বিপরীতভাবে আরেকটি বিবেচনায় ২০ হাজারের অনেক কম প্রার্থীও টেকানো হতে পারে।কারণ অন্যবার নন-ক্যাডার পদের সংখ্যা অনির্দিষ্ট থাকলেও ৪৫তমতে ২৩০৯ ক্যাডার ও ১০২২ নন-ক্যাডার মিলিয়ে ৩৩৩১ পদ একেবারে নির্ধারিত।তাই পদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ প্রার্থী রাখার পরিকল্পনাও থাকতে পারে।বিগত পরিসংখ্যান অনুযায়ী ভাইভায় ৫০০-৬০০ জন এবং লিখিত পরীক্ষায় ৪০-৫০ শতাংশ অকৃতকার্য হয়।

সে হিসাবে পিএসসি ভাইভা উত্তীর্ণ প্রার্থী কম রাখার পরিকল্পনা করলে ৪-৫ হাজার প্রার্থী ভাইভার জন্য এবং ৮-১০ হাজার প্রার্থী লিখিত পরীক্ষার জন্য বাছাই করতেই পারে।

২. ৪৫তম বিসিএসে বাংলা এবং বিজ্ঞান অংশের প্রশ্ন অন্যান্যবারের তুলনায় কঠিন হয়েছে।সব মিলিয়ে প্রশ্ন বিবেচনায়ও ৪৫তম প্রশ্ন ৪৪তম থেকেও কঠিন হয়েছে। এই হিসাবে ১৮-২০ হাজার টেকানো হলে কাট মার্কস ১১০-১১৫ হতে পারে।আবার ৮-১০ হাজার টেকানো হলে কাট মার্কস ১২০-১২৫ হতে পারে।

আরও খবর

Sponsered content